গ্যালারি

কাস্টম ইমেইল এড্রেস তৈরি করুন | ওয়েব মেইল | Create a custom email address | yourname@yoursite.com | Webmail


নিজস্ব একটি কাস্টম ইমেইল থাকা আসলেই একটু মজার। তাছাড়া যারা ডেভেলপিং করেন বা কোন সাইটের এডমিন তাদের তো থাকা চাইই। এই ধরনের ইমেইল এড্রেস বানাতে হলে আপনার অবশ্যই সিপ্যানেল এ এক্সেস থাকতে হবে। যারা এইধরনের ইমেইল এড্রেস বানাতে জানেন না তাদের জন্য আজকের এই টিউটোরিয়াল।

ধাপ ১: সিপ্যানেলে লগিন করুন।

Open a custom email address 1

Open a custom email address 1

ধাপ ২: Email Accounts আইকনে ক্লিক করুন।

Open a custom email address 2

Open a custom email address 2

ধাপ ৩: ইমেইল এড্রেস যেটা বানাতে চান সেটা Email (1) ফিল্ডে দিন। পাসওয়ার্ড দুইবার দিন (2, 3)Mailbox Quota (4) ফিল্ডে আপনি ইমেইলটির জন্য যতখানি স্পেস রাখতে চান তা দিন। চাইলে আনলিমিটেড দিতে পারেন। তবে আনলিমিটেড মানে হচ্ছে আপনার হোস্টে যতখানি স্পেস খালি থাকবে শুধু ততটুকু।।Create Account Button এ ক্লিক করুন।

Open a custom email address 3

Open a custom email address 3

ধাপ ৪: এবার কনফার্মেশন মেসেজ দেখাবে। সেটি কয়েক সেকেন্ড পর নিজে নিজেই চলে যায়, তবে আপনি চাইলে click to close বাটনে ক্লিক করে ক্লোজ করতে পারেন।

Open a custom email address 4

Open a custom email address 4

ধাপ ৫: এবার একই পেজের নিচে দেখুন আপনার ইমেইল এড্রেসটি দেখাচ্ছে। সেখান হতে More বাটনে ক্লিক করলে দুটো সাব মেনু পাবেন। Access Webmail এ ক্লিক করলে আপনি আপনার ইমেইল এড্রেসের কন্ট্রোল প্যানেলে যেতে পারবেন। সেখান থেকেই আপনি আপনার ইমেইল এক্সেস করতে পারবেন। আর Configure Email Client এ ক্লিক করলে আপনি কিছু ইনফো পাবেন যেগুলো ইউস করে আপনি আউটলুক বা থান্ডার বার্ড এর মত সফটওয়্যার দিয়ে আপনার ইমেইল একাউন্টটি পরিচালনা করতে পারবেন।

Open a custom email address 5

Open a custom email address 5

এখন কথা হল সিপ্যানেল ছাড়া কিভাবে জিমেইল ইয়াহু এর মত মেইল এক্সেস করবেন? এটি খুবই সিম্পল জিনিস, জাস্ট আপনার ওয়েবসাইটের এড্রেসের শেষে webmail যুক্ত করে দিন (যেমন: http://computerclubbd.com/webmail)। তারপর ব্রাউজ করুন। তাহলে ওয়েব মেইল লগিন প্যানেল আসবে। সেখানে আপনার ইমেইল এড্রেস আর পাসওয়ার্ড দিয়ে লগিন করুন।

আপনি চাইলে পোর্ট ইউস করেও Webmail এক্সেস করতে পারেন। এজন্য 2095 বা 2096 ইউস করুন (যেমন: http://computerclubbd.com:2095)। হোস্ট ভেদে এটি ভিন্ন হতে পারে।

মতামত বা উত্তর দিন