গ্যালারি

টেক্সটে দিন ব্লিংক ইফেক্ট, Add Blink Effect in Text


অনেক সাইটে দেখা যায় টেক্সট মিটমিট করেছে, মানে ব্লিংক করছে। কিভাবে দিতে হয় এই ব্লিংক ইফেক্ট সেটি হচ্ছে আজকের টপিক। আসুন দেখে নেই কিভাবে দিবেন এই ব্লিংক ইফেক্ট।

যারা বিভিন্ন ব্লগে বা ফোরামে লেখালেখি করেন তারাও ওয়েব ডেভেলপারের পাশাপাশি এই ইফেক্টটি ব্যবহার করতে পারবেন। তাছাড়া এইচটিএমএল সাপোর্ট করে এমন যেকোন কমেন্ট বক্সেও আপনি এই ইফেক্টটি ব্যবহার করতে পারবেন।

আজ আমরা একটি এইচটিএমএল ট্যাগ এর সাথে পরিচিত হব। যেটি ব্যাবহার করে আপনি ব্লিংক ইফেক্ট দিতে পারবেন। ট্যাগটি আসলে এর কাজের সাথে সামঞ্জস্যপূর্ণ। স্টার্ট আর এন্ড ট্যাগটি হল-

<blink> </blink>

 

এবার আসুন জেনে নেই এইকোড টি কিভাবে কাজ করবে। এই স্টার্ট ও এন্ড ট্যাগের মাঝে যেই লেখা থাকবে সেটিই ব্লিংক করবে বা মিটমিট করবে।

উধাহরণ:

<blink>Happy New Year</blink>

 

এইবার দেখব কোথায় এই কোডটি পেস্ট করতে হবে। আপনি যদি কোথাও কোডিং করে কাজ করেন তাহলে সেখানে এই কোড টি ব্যবহার করতে পারবেন। যেহেতু এটি একটি এইচটিএমএল ট্যাগ তাই একে এইচটিএমএল পরিবেশেই ব্যবহার করতে হবে।

 

ওয়ার্ডপ্রেস দ্বারা চালিত ব্লগে যারা লেখালেখি করে থাকেন তারা কোডটি এইচটিএমএল ভিউ অপশনে পেস্ট করবেন। ওয়ার্ডপ্রেস ডট কমে এটি সাপোর্ট করবে না কারন ওয়ার্ডপ্রেস ডট কম এইচটিএমএল কোড লেখার জায়গা রাখলেও সিকিউরিটির কারনে এইচটিএমএল এর সব কাজ এটিতে করা যায় না।

মতামত বা উত্তর দিন