গ্যালারি

ভার্চুয়াল ডিজে : পর্ব – ৪ : সেন্টার প্যানেল, Virtual DJ : Step- 4 : Center Panel


আবার এসে পড়েছি আপনাদের সামনে ভার্চুয়াল ডিজে- এর চতুর্থ পর্ব নিয়ে। এই পর্বের বিষয় সেন্টার প্যানেল। সেন্টার প্যানেল ৩ ভাগে বিভক্ত। আজ আমি আপনাদের সামনে সেন্টার প্যানেলের মিক্সার অংশ নিয়ে আলোচনা করব। তো শুরু করা যাক। আগে নিচের ইমেজটা দেখে নিন-

১. প্যানেল সিলেকশন বাটন এটি। সেন্টার প্যানেলের অধীনে ৩টি প্যানেল রয়েছে। সেগুলো হল মিক্সার, ভিডিও, স্ক্রাচ। আপনারা যে ইমেজটি দেখেছেন সেটি মিক্সার প্যানেলের। আপাতত এটি নিয়েই আলোচনা করব। পরবর্তীতে বাকীগুলো আলোচনা করা যাবে।

২. মাস্টার ও হেডফোন কিউ এর ভলিউম কন্ট্রোলের কাজে এদুটি ভলিউম কন্ট্রোল ব্যবহার করা হয়।

৩. ইকুয়েলাইজার, দুটো ডেকের জন্য ২টি ইকুয়েলাইজার রয়েছে। ইকুয়েলাইজার সম্পর্কে আলাদা বলার কিছুই নেই। যেকোন একটি নবের উপর মাউসের রাইট ক্লিক করলে সেটির ফ্রিক্যুয়েন্সি একেবারে মাইনাস হয় যাবে আবার ক্লিক করলে ফ্রিক্যুয়েন্সি ০ হয়ে যাবে। ডিফল্ট হিসেবে ০ থাকে।

৪. ডেক ভলিউম কন্ট্রোলার, দুটো ডেকের জন্য ২টি ভলিউম কন্ট্রোলার রয়েছে।

৫. ভি.ইউ. মিটার, দুটো ডেকের জন্য ২টি ভি.ইউ. মিটার রয়েছে। এগুলো ডেকের আউটপুট লেভেল প্রদর্শন করে।

৬. পি.এফ.এল., প্রি ফেডার লিসেনিং, সোজা ভাষায় এটি ব্যবহার করে মেইন আউটপুটের আগে আপনি আপনার হেডফোনে শুনতে পারবেন। এটি প্রোফেশনালদের জন্য, আমাদের এটির দরকার নেই। তবে ডেক চেঞ্জের জন্য এটি আমরা ব্যবহার করতে পারি।

৭. ক্রসফেডার, এটির কাজ হচ্ছে একেবারে সিম্পল কিন্তু এটির ব্যবহার অনেক গুরুত্বপুর্ন। এক ডেকের মিউজিক হতে আরেক ডেকের মিউজিকে যাবার জন্য এটি ব্যবহার করা হয়। ডিফল্টভাবে এটির পজিশন মাঝখানে থাকে। আপনার ২ডেকে যদি মিউজিক প্লে করা অবস্থায় আপনি এটাকে বামে নেন তাহলে বামের ডেকের মিউজিক আস্তে আস্তে বাড়বে এবং ডানের ডেকের মিউজিক আস্তে আস্তে কমবে, আর ডানে নিলে উল্টোটা হবে।

অনেক দেরী হয়ে গেল এটি পোস্ট করতে। আসলে অনেক ফাংশন। কোনটা ছেড়ে কোনটা আলোচনা করব সেটা নিয় চিন্তিত। তারপরও চেষ্টা করছি সংক্ষেপে পুরোটা বুঝাতে।

ধন্যবাদ।

2 comments on “ভার্চুয়াল ডিজে : পর্ব – ৪ : সেন্টার প্যানেল, Virtual DJ : Step- 4 : Center Panel

মতামত বা উত্তর দিন